১) আইন বিজ্ঞান বলতে কি বুঝায়? আইন বিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা কি? আইন বিজ্ঞানের সাথে ইতিহাস ও সমাজ বিজ্ঞানের সম্পর্ক আলোচনা করুন।

২) আইন বিজ্ঞানের প্রকৃতি, পরিধি ও বিষয়বস্তু কি? আইন বিজ্ঞানকে কি যুক্তি-শাস্ত্র বলা যায়? আপনার উত্তরের স্বপক্ষে যুক্তি দিন।

৩) আইন বিজ্ঞানের মতবাদ বলতে কি বুঝায়? ডীন রস্কো পাউন্ডার-এর অবদান বিশেষভাবে উল্লেখ পূর্বক আইন বিজ্ঞানের প্রধান প্রধান মতবাদগুলোর বর্ণনাসহ এদের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা করুন।

৪) মূল আইন ও পদ্ধতিগত আইন কাকে বলে? উভয়ের মধ্যে পার্থক্য নির্দেশ করুন। দেওয়ানী আইন কার্যবিধি নিছক পদ্ধতিগত আইন কিনা এবং পদ্ধতিগত আইন ছাড়া মূল আইন অচল তা ব্যাখ্যা করুন।

৫) আইন-এর উৎস বলতে কি বুঝায়? আইনের উৎস কত প্রকারের ও কি কি। প্রত্যেকটি আইনের উৎসের সংক্ষিপ্ত বিবরণ দিন। আইন-এর আইনগত উৎস ও ঐতিহাসিক উৎসগুলোর মধ্যে পার্থক্য লিখুন।

৬) আইন-এর সংজ্ঞা লিখুন এবং আইন কত প্রকার ও কি কি? প্রতিটির সংক্ষিপ্ত বিবরণ দিন। আইন ও আইন বিজ্ঞানের মধ্যে সম্পর্ক ও পার্থক্য লিখুন।

৭) আইন প্রণয়ন বলতে কি বুঝায়? সর্বোচ্চ আইন প্রণয়ন ও অধঃস্তন আইন প্রণয়নের মধ্যে পার্থক্য আলোচনা করুন। অধঃস্তন আইন প্রণয়ন ও বিকাশের কারন কি? নির্বাহী আইন কি, কিভাবে ইহা প্রণীত হয়?

৮) আইন অনুযায়ী ন্যায় বিচার কি? একজন বিচারক আইন অনুযায়ী ন্যায় বিচার করতে বাধ্য কিনা? আইন অনুযায়ী ন্যায় বিচারের সুবিধা ও অসুবিধা আলোচনা করুন।

৯) নজিরের সংজ্ঞা লিখুন এবং এর গুরুত্ব আলোচনা করুন। নজিরের বাধ্যকারী ক্ষমতা কি? কখন নজিরের বাধ্যকারী ক্ষমতা বিনষ্ট হয় তা লিখুন।

১০) দেওয়ানী ও ফৌজদারি বিচার ব্যবস্থা কাকে বলে? উভয় বিচার ব্যবস্থার পার্থক্যগুলো আলোচনা করুন।

১১) টীকা লিখুন – (যে কোন ৪ টি)
ক) আইন ও আইন বিজ্ঞান
খ) কমন ল’ ও ইকুইটি
গ) মৌলিক অধিকার ও মানবাধিকার
ঘ) আইন ও নৈতিকতা
ঙ) ঐতিহাসিক মতবাদ ও দার্শনিক মতবাদ
চ) অপরাধ আইন ও টর্ট আইন

Share This

Share this post with your friends!