১। শ্রম ও শিল্প আইন বলতে কি বুঝ? শ্রম ও শিল্প আইনের ঐতিহাসিক উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে বিবরণ দাও।

২। শ্রম ও শিল্প আইন-এর উদ্দেশ্য ও লক্ষ্য কি? এই আইনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সংক্ষেপে আলোচনা করো। ‘বাংলাদেশ শ্রম আইন ২০০৬’ প্রণয়নের পটভূমি আলোচনা করো।

৩। শ্রমিক বলতে কি বুঝ? ‘বাংলাদেশ শ্রম আইন ২০০৬’ অনুযায়ী শ্রমিকের শ্রেণীবিভাগ আলোচনা করো। নিম্নোক্ত শ্রমিকগুলো কোন শ্রেণীর শ্রমিক তা ব্যাখ্যা করো-
# “ক”-কে মাসে ৫,০০০ টাকা ভাতা দেয়া হয়।
# শ্রমিক “খ” জানুয়ারী ২০১৯ হতে অদ্যাবধি একটি শিল্প প্রতিষ্ঠানে অস্থায়ী শ্রমিক হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়ে কর্মরত আছেন।

৪। বরখাস্ত / Dismiss এবং কার্যচ্যুতি / Discharge বলতে কি বুঝ? এদের মধ্যেকার পার্থক্যগুলো আলোচনা করো। বরখাস্ত, কার্যচ্যুতি ও চাকুরির অবসানকৃত শ্রমিকের প্রতিকার লাভের উপায় নির্দেশনা দাও।

৫। লে-অফ কাকে বলে? কখন মালিক লে-অফ ঘোষণা করতে পারে? ২০০৬ সালের বাংলাদেশের শ্রম আইন অনুযায়ী লে-অফকৃত শ্রমিকের কি কি ক্ষতিপূরণ পাওয়ার অধিকার আছে? কখন লে-অফকৃত শ্রমিক ক্ষতিপূরণ পায় না ?

৬। অসদাচরণ বলতে কি বুঝ? শ্রম আইন অনুযায়ী কোন কোন কাজ অসদাচরণ বলে গণ্য হয়? অসদাচরণ-এর জন্য জন্য শাস্তির বিধান কি? একজন শ্রমিক-কে কি ধারাবাহিক কার্যবাহ ছাড়া বরখাস্ত করা যায়, যদি যায় তাহলে কখন করা যায়?

৭। সাময়িক বরখাস্ত কি? সাময়িক বরখাস্ত কি বাধ্যতামূলক? একজন শ্রমিক-কে কতদিন পর্যন্ত সাময়িক বরখাস্ত করে রাখা যায়? কোন স্থায়ী শ্রমিক কি তার নিজের চাকুরীর অবসান ঘটাতে পারেন?

৮। মহিলা এবং তরুন শ্রমিকদের নিয়োগ বিষয়ে শ্রম আইন-এর বিধানাবলী আলোচনা করো। মাতৃত্বকালীন বা প্রসূতিকালীন সময়ের ছুটিতে থাকাকালীন সময়ে কোন মহিলা শ্রমিককে বরখাস্ত করা যায়? এই আইন অনুযায়ী কোন কোন ক্ষেত্রে একজন মহিলা শ্রমিক কর্মে নিয়োগ নিষিদ্ধ?

৯। শ্রমিকের ছুটি বলতে কি বুঝ? কর্মস্থলে অনুপস্থিতির জন্য শ্রমিকের ছুটি নেয়ার বিধান কি? ২০০৬ সালের বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী শ্রমিকের ছুটি ও বন্ধ সম্পর্কিত বিধানাবলী আলোচনা করো।

১০। কোন শ্রমিকের উপর জরিমানা আরোপের বিধানাবলি সংক্ষেপে আলোচনা করো। কিভাবে একজন শ্রমিক তার চাকুরীর পূর্ব শর্ত হারায়?
# “ক” একজন স্থায়ী শ্রমিক, তাকে একটি নতুন পদে প্রবেশনার হিসাবে নিয়োগ করা হলো, তাকে কি তার পূর্বের স্থায়ী পদে ফেরত পাঠানো যাবে?

১১। টীকা লিখঃ (যে কোন ৪ টি )
ক। লে-অফ ও ছাটাই।
খ। পরিদর্শক ও প্রত্যায়নকারী চিকিৎসক
গ। কারখানা ও মৌসুমী কারখানা
ঘ। ধর্মঘট ও তালাবদ্ধ
ঙ। স্থায়ী শ্রমিক ও অস্থায়ী শ্রমিক
চ। টার্মিনেশন ও চাকুরীর অবসান

Share This

Share this post with your friends!