১। ইসলামিক আইন কি? ইসলামিক আইনের বৈশিষ্ট্যগুলো কি কি? প্রাক ইসলামী যুগের প্রথা ইসলামিক আইনের কোন কোন ক্ষেত্রে গ্রহন করা হয়েছে? এই গ্রহন কি অপরিহার্য ছিল, তা আলোচনা করো।

২। ইসলামিক আইন উন্নয়নের বিভিন্ন স্তরগুলো কি কি? উন্নয়নের প্রতিটি স্তরের পার্থক্যগুলো বৈশিষ্ট্য উল্লেখপূর্বক ব্যাখ্যা করো। ইসলামিক আইন কেন মানব রচিত আইন হতে পৃথক?

৩। ইসলামিক আইন বিজ্ঞানের ৪টি সুন্নি মতবাদের বৈশিষ্ট্য উল্লেখপূর্বক উৎপত্তি আলোচনা করো।

৪। মুসলিম আইনে বিভিন্ন প্রকার তালাকের বর্ণনা দাও। কখন তালাক অপ্রত্যাহারযোগ্য হয়? ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ দ্বারা তালাক সম্পর্কে মুসলিম আইনে কি কি পরিবর্তন সাধিত হয়েছে, তা আলোচনা করো।

৫। কেনো বলা হয় যে, বিবাহ হলেই তাতে মোহর থাকবে? দেনমোহর পরিশোধের জন্য মৃত ব্যক্তির উত্তরাধিকারী কি দায়ী? দেনমোহর আদায়ের জন্য স্ত্রী কি তার সম্পত্তি দখলে রাখতে পারে, তা আলোচনা করো।

৬। ভরণপোষণ বলতে কি বুঝ? নাবালক সন্তান, স্ত্রী ও পিতা-মাতার ভরণপোষণ সম্পর্কে বিধানাবলী আলোচনা করো। ইদ্দত অতিক্রান্ত হবার পরে কোন স্ত্রী কি ভরণপোষণ দাবী করতে পারে, এ প্রসঙ্গে একটি প্রখ্যাত মামলা আলোচনা করো। (হেফজুর রহমান বনাম শামসুন্নাহার)

৭। ১৯৩৯ সালের মুসলিম বিবাহ বিচ্ছেদ আইন পাশের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা আলোচনা করো। উক্ত আইনের অধীনে কি কি কারনে একজন মুসলিম স্ত্রী বিবাহ বিচ্ছেদের জন্য মামলা দায়ের করতে পারে? এ ধরনের মামলার আর্জিতে কি কি উপাদান থাকে।

৮।
ক। ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশে বর্ণিত উত্তরাধিকার, বহু বিবাহ ও তালাক সংক্রান্ত বিধানাবলী শরিয়া আইনে কতটুকু সমর্থন বা বিরোধিতা করে?
খ। ১৯৭৪ সালের মুসলিম বিবাহ ও তালাক রেজিস্ট্রেশান আইনে কিভাবে বিবাহ ও তালাক রেজিস্ট্রেশান করা হয়। বিবাহ রেজিস্ট্রেশান না করলে আইনে কি শাস্তির বিধান রয়েছে?

Share This

Share this post with your friends!